Social share

আজকের শিশুরাই আগামী দিনের বৌদ্ধ রীতি-নীতি মেনে চলার ধারক। তাদেরকে বৌদ্ধদের অন্যতম পবিত্র ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা তাৎপর্য ও ফানুস কিভাবে বানানো সাথে উড়ানো হয় এ নিয়ে শিশু কিশোরদের অংশগ্রহণে বিশেষ কর্মশালা ২৫শে আগষ্ট রাউজানঅস্থ কাঝর দিঘির পাড়, জেতবন বিহারে অনুষ্ঠিত হয়েছে।


কর্মশালায় প্রধান অতিথি হিসাবে প্রবারণার তাৎপর্য নিয়ে বিশেষ বক্তব্য প্রদান করেন, বিহারঅধ্যক্ষ ভদন্ত সচিতানন্দ মহাথের মহোদয়। শ্রদ্ধেয় ভান্তে তার বক্তব্য বলেন, এ ধরনের আয়োজন শিশু কিশোরদের মাঝে ধর্মীয় চেতনাবোধ বৃদ্ধি সহায়তা করার পাশাপাশি বৌদ্ধ ঐতিহ্য রক্ষায় সচেষ্ঠ হবে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বোধিপ্রিয় ভিক্ষু মহোদয়।

কর্মশালা শেষে শিশু কিশোরদের হাতে তৈরী আলোকবর্তিকা ফানুস

সম্যক রাউজান শাখার সভাপতি অভি বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে অতিথিবৃন্দদের ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করে নেন সম্যক রাউজান শাখার নিউটন বড়ুয়া,অন্তুু বড়ুয়া, শিশির বড়ুয়া ও অভিষেক বড়ুয়া।

সম্যক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি শুভ বড়ুয়া তার বক্তব্য বলেন, সম্যক সংগঠন নিত্য নতুন আয়োজন নিয়ে বৌদ্ধ শিশুদের ধর্মীয় চেতনা উদ্ভুদ্ধ করতে এগিয়ে যাচ্ছে। ফানুস তৈরির কর্মশালা শুধুমাত্র ফানুস বানানো নয়, সে সাথে প্রবারণা ও ফানুস কেন উড়ানো হয় তার তাৎপর্য নিয়ে বিস্তারিত জ্ঞান অর্জনে শিশু কিশোরদের সহায়তা করবে।

নুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সম্যক সংগঠনের সন্জিত বড়ুয়া বিকি, শুভ চৌধুরী, রবিন বড়ুয়া, অন্তু বড়ুয়া, শিশির বড়ুয়া, বিজয় বড়ুয়া, রনেল চাকমা, সৌমিত্র বড়ুয়া সহ প্রমুখ সদস্যবৃন্দগণ।
কর্মশালা শেষে উপস্থিত শিশু কিশোরদের মাঝে শিক্ষা সামগ্রী প্রদান করা হয়।